লঞ্চ ও বাস মালিকদের সাথে প্রশাসনের সভা

সীমিত আকারে যাত্রী পরিবহনের লক্ষ্যে লঞ্চ ও বাস মালিকদের সাথে প্রশাসনের সভা

প্রথম দফা লকডাউন শেষে ৩১ মে থেকে সরকার সীমিত আকারে লকডাউন শিথিল করে যাত্রী পরিবহন করার সিদ্ধান্ত নেয়। এরই ধারাবাহিকতায় করোনা ভাইরাস প্রতিরোধ স্বাস্থ্য বিধি মেনে সীমিত আকারে যাত্রী পরিবহনের লক্ষ্যে জেলা প্রশাসনের সাথে লঞ্চ ও বাস মালিকদের সাথে সভা অনুষ্ঠিত।

মঙ্গলবার (০১ জুন) সকালে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে লঞ্চ ও বাস মালিক সমিতিসহ সংশ্লিষ্ট অন্যান্য প্রতিষ্ঠানের সমন্বয়ে এ সভা অনুষ্ঠিত হয়।

বরিশালের জেলা প্রশাসক এস, এম, অজিয়র রহমানের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট রাজিব আহমেদ, অতিরিক্ত পুলিশ সুপার মুহাম্মদ আব্দুর রকিব, বিআইডব্লিউটি-এর যুগ্ন পরিচালক আজমল হুদা মিঠু সরকার, কেন্দ্রীয় লঞ্চ মালিক সমিতির সহ-সভাপতি আলহাজ্ব সাইদুর রহমান রিন্টু, কোতোয়ালি মডেল থানার এসি মোঃ রাসেল, রুপাতলি মিনিবাস মালিক সমিতির সভাপতি, নতুল্লাবাদ মিনিবাস মালিক সমিতির সভাপতিসহ প্রমুখ।

সরকারের প্রজ্ঞাপন অনুযায়ী গণপরিবহনের স্বাস্থ্যবিধি মেনে গণপরিবহন পরিচালনা করাসহ সভায় বিভিন্ন বিষয়ে সিদ্ধান্ত হয়।

এরমধ্যে বাস এবং লঞ্চ যাত্রার পূর্বে এবং যাওয়ার শেষে অবশ্যই জীবানুনাশক পানি স্প্রে মাধ্যমে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার বিষয়ে সিদ্ধান্ত হয়। এছাড়া কোন যাত্রী বা পরিবহনের সাথে সংশ্লিষ্ট ব্যক্তিরা মাক্স ব্যবহার না করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা, বাসে ধারণক্ষমতার অর্ধেক যাত্রী পরিবহন করা, গাড়ির সাথে রুট হিসেবে নির্ধারিত ভাড়ার তালিকা টানিয়ে দেয়া, বাসের ক্ষেত্রে পূর্বনির্ধারিত ভাড়ার সাথে সীমিত সময়ের জন বর্তমান প্রস্তাবিত ৬০% পার্সেন্ট ভাড়া বৃদ্ধি করা, তবে ৬০ পার্সেন্টর অধিক ভাড়া আদায় করলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করার বিষয়ে সিদ্ধান্ত হয়।

অপরদিকে লঞ্চের ক্ষেত্রে ধারণ ক্ষমতা অনুযায়ী যাত্রী পরিবহন করা, যাত্রার পূর্বেই যাত্রীদের কেবিন এবং ডেকের টিকিট সংগ্রহ করা, শারীরিক দূরত্ব বজায় রেখে ডেকে বসার ব্যবস্থা করা, লঞ্চ টার্মিনালের বাইরে ডেকের যাত্রীদের জন্য আলাদা ভাবে টিকিট কাউন্টারের ব্যবস্থা করা, অসুস্থ যাত্রী পরিবহন করা থেকে বিরত থাকা, সংশ্লিষ্ট দপ্তর সহ আইন শৃঙ্খলা বাহিনীর মনিটরিং কার্যক্রম অব্যাহত রাখার বিষয়ে  সিদ্ধান্ত হয়। পাশাপাশি এসব সিদ্ধান্ত ভঙ্গকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবেও মর্মেও সভায় সিদ্ধান্ত গ্রহণ করা হয়।