বরগুনা আঞ্চলিক সড়কে জলাবদ্ধতায় জনদুর্ভোগ

বরিশাল বরগুনা আঞ্চলিক সড়কটি বাকেরগঞ্জ উপজেলার উপর দিয়ে বাস স্ট্যান্ড থেকে পাদ্রীশিবপুর নিউমার্কেট স্ট্যান্ড ও নিয়ামতি স্ট্যান্ড হয়ে বরগুনা জেলার সঙ্গে সংযোগ হয়েছে। প্রায় পাঁচ বছর যাবত বর্ষা মৌসুম এলেই জনগুরুত্বপূর্ণ এই সড়কটির পাদ্রীশিবপুর নিউমার্কেট স্ট্যান্ডের মুখে সড়কের উপরে বৃষ্টির পানি জমে হাঁটু পরিমাণে জলাবদ্ধতার সৃষ্টি হয়। এছাড়াও সড়কটির বিভিন্ন স্থানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। এমন পরিস্থিতিতে সড়কটিতে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটায় স্থানীয় পথচারীদের ভোগান্তির কারণ হয়ে দাঁড়িয়েছে।

রবিবার ২৫ জুন সরেজমিনে দেখা গেছে, বাকেরগঞ্জ টু বরগুনা আঞ্চলিক সড়কের নিউমার্কেট বাস স্ট্যান্ডে বরগুনা সড়কের সংযোগ মুখে একদিনের বৃষ্টিতে হাঁটু সমান হয়ে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এই সড়কে চামটা নিয়ামতি হতে নিয়ামতি বাজার প্রায় ৩ কিলোমিটার রাস্তার বিটুমিন (পিচ) আর পাথর উঠে গিয়ে তৈরি হয়েছে বড় বড় গর্ত।

এছাড়াও মহেশপুর, নতুন বাজার, নিয়ামতি বাস স্ট্যান্ড, নিয়ামতি বাজার সেতুর ঢালে বিটুমিন (পিচ) উঠে গিয়ে বিভিন্ন জায়গায় খানাখন্দ সৃষ্ট হয়েছে। সড়কের মাঝখানে গর্তের কারণে প্রতিনিয়ত ঘটছে ছোট বড় দুর্ঘটনা। সড়ক বিভাগ থেকে মাঝে মধ্যে সংস্কার করার আশ্বাস দিলেও কাজের কাজ কিছুই করছেন না বলে অভিযোগ রয়েছে।

বরিশাল সড়ক ও জনপথ বিভাগে খোঁজ নিয়ে জানা গেছে, বরিশাল থেকে বরগুনা যেতে বাকেরগঞ্জ হয়ে আঞ্চলিক সড়কটি ৬০ কিলোমিটারের। এই সড়কের বাকেরগঞ্জের পাদ্রীশিবপুর মার্কেট থেকে নিয়ামতি পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার বিভিন্ন স্থানে বর্তমানে চলাচলের ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। বিভিন্ন স্থানে বড় বড় গর্ত হয়ে বৃষ্টির পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে ।

পদ্মা সেতু চালু হওয়ার পরে বিগত সময়ের চেয়ে এই সড়কে ঢাকা বরগুনা চলাচলকারী পরিবহনের সংখ্যা বেড়েছে কয়েকগুণ। অথচ সড়কটির সংস্কারের উদ্যোগ নিচ্ছে না কর্তৃপক্ষ। ওই সড়কে ঢাকা থেকে বরগুনা গামী সোনার তরী পরিবহনের চালক ফাইজুল জানান, মাত্র ১ ঘণ্টার পথ এখন ২ ঘণ্টায় যাওয়া যাচ্ছে না। সামান্য বৃষ্টি হলেই সড়কটির বিভিন্ন স্থানে পানি জমে যায়। পিচ-পাথর উঠে বড় বড় গর্ত তৈরি হচ্ছে। তাছাড়া এই ভাঙাচুরা সড়কে প্রায়ই দুর্ঘটনা ঘটছে। সড়কটিতে সু-নজর নেই কর্তৃপক্ষের।

নির্বাহী প্রকৌশলী, সওজ, সড়ক বিভাগ,বরিশাল মাসুদ মাহমুদ সুমন বলেন, বরগুনা সড়কের জলাবদ্ধতার বিষয়টি গত বছর আমি শুনেছি। তবে এই বছর সরজমিনে গিয়ে জলাবদ্ধতার কারণ খুঁজে বের করে শীঘ্রই সমস্যা সমাধান করা হবে।