ভোলায় ৬ কোটি টাকার অবৈধ কারেন্ট জাল জব্দ

ভোলা পৃথক দুটি অভিযানে ১৬ লাখ ৭৫ হাজার মিটার ব্যবহার নিষিদ্ধ অবৈধ নতুন কারেন্ট জাল ও ৫০ পিস চায়না দুয়ারি জাল জব্দ করেছে কোস্ট গার্ড দক্ষিণ জোনের সদস্যরা। জব্দকৃত জালের আনুমানিক বাজার মূল্য পাঁচ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার।

সোমবার (২৯ মে) সন্ধ্যায় জব্দকৃত জাল পুড়িয়ে ধ্বংস করা হয়। এর আগে দুপুর ১২টার দিকে সদর উপজেলার পরানগঞ্জ বাজারে একটি অটোরিকশার তল্লাশি করে দুইটি বস্তা ভর্তি দুই লাখ ৫০ হাজার মিটার ও বিকেল সাড়ে ৪টার দিকে শহরের কালিনাথ বাজার মোল্লা ব্রিজ এলাকা থেকে দুইটি অটোরিকশায় সাত বস্তায় ১৪ লাখ ২৫ হাজার মিটার কারেন্ট জাল এবং ৫০টি চায়না দুয়ারি জাল জব্দ করা হয়।

কোস্ট গার্ড জানায়, দুপুরে গোপন সংবাদের ভিত্তিতে কোস্ট গার্ড দক্ষিণ জোনের অধীনস্থ বিসিজি বেইস ভোলা কর্তৃক ভোলা জেলার সদর উপজেলাধীন পরানগঞ্জ সংলগ্ন এলাকায় সন্দেহভাজন একটি ইজিবাইক তল্লাশি করে দুই বস্তা ভর্তি দুই লাখ ৫০ হাজার মিটার ব্যবহার নিষিদ্ধ নতুন কারেন্ট জালসহ ইজিবাইক চালককে আটক করা হয়।

এছাড়াও সন্ধ্যা সাড়ে ৬টার দিকে অপর একটি বিশেষ অভিযানে ভোলা জেলার সদর উপজেলাধীন ভোলা শহরের কালিনাথ বাজার মোড়ের মোল্লা ব্রিজ এলাকায় দুইটি ইজিবাইকে সাত বস্তা ভর্তি ১৪ লাখ ২৫ হাজার মিটার ব্যবহার নিষিদ্ধ কারেন্ট জাল ও ৫০টি চায়না দুয়ারী জাল জব্দ করা হয়।

জব্দকৃত জালের সর্বমোট বাজার মূল্য টাকা ৫ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার টাকা। পরবর্তীতে আটককৃত অটোরিকশা চালকরা জালের প্রকৃত মালিক না হওয়ায় জেলা ফিসারী অফিসের সঙ্গে সমন্বয় করে তাদেরকে মুচলেকা নিয়ে ছেড়ে দেওয়া হয় এবং জব্দকৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস করা হয়।

কোস্ট গার্ড দক্ষিণ জোনের মিডিয়া কর্মকর্তা লেফটেন্যান্ট কে এম শাফিউল কিঞ্জল এ তথ্য নিশ্চিত করে জানান, মৎস্য সম্পদ রক্ষায় কোস্ট গার্ডের এ সকল অভিযান অব্যাহত থাকবে।