বরিশাল মহানগর ছাত্রলীগ আহ্বায়ক মান্নার মুক্তি দাবি স্থানীয় আওয়ামী লীগের

বরিশাল মহানগর ছাত্রলীগের আহ্বায়ক রইজ আহমেদ মান্নার মুক্তি দাবি করেছেন মহানগর আওয়ামী লীগ নেতারা। সোমবার সকাল ১১টার দিকে সদর রোড বিবি পুকুর এলাকার কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ দাবি জানান তাঁরা। এ সময় মান্নাকে গ্রেপ্তারের নিন্দাও জানান নেতারা। রোববার রাত ১টার দিকে নগরের হাসপাতাল সড়ক থেকে তাঁকে গ্রেপ্তার করে কাউনিয়া থানা পুলিশ। দলীয় মেয়র প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের তিন কর্মীকে ওই রাত ৮টার দিকে কাউনিয়া শ্মশান এলাকায় হামলার অভিযোগে হওয়া মামলায় গ্রেপ্তার দেখানো হয় মান্নাকে।

রইজ আহমেদ মান্না বরিশাল সিটি মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত। আগামী ১২ জুনের নির্বাচনে দলের মনোনয়ন পেয়েছেন তাঁর চাচা আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাত। তবে এখন পর্যন্ত খোকন সেরনিয়াবাতের হয়ে নির্বাচনী মাঠে দেখা যায়নি সাদিক আব্দুল্লাহ ও তাঁর অনুসারীদের।

সোমবারের সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়েন মহানগর আওয়ামী লীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান অ্যাডভোকেট এ.কে.এম জাহাঙ্গীর। তিনি নৌকার প্রার্থী খোকন সেরনিয়াবাতের নির্বাচন পরিচালনা কমিটির উপদেষ্টা পরিষদেও আছেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, মান্নাকে যে হামলার ঘটনায় গ্রেপ্তার করা হয়েছে ঘটনাস্থলের দুই কিলোমিটারের মধ্যেও তিনি ছিলেন না। এলাকাটি সিসি ক্যামেরার আওতায় রয়েছে জানিয়ে তাঁরা ভিডিও ফুটেজ যাচাইয়ের আহ্বান জানান। এ ছাড়া হামলার ঘটনার সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত দাবিও করেন আওয়ামী লীগ নেতারা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ও সিটি করপোরেশনের প্যানেল মেয়র গাজী নাঈমুজ্জামান লিটু ও আনোয়ার হোসাইন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান সাইদুর রহমান রিন্টু, প্যানেল মেয়র রফিকুল ইসলাম খোকন, হাসান মাহামুদ বাবু প্রমুখ।

কাউনিয়া থানার উপ-পরিদর্শক (এসআই) সাইদুল হক বলেন, তিনজনকে কুপিয়ে আহত করার সুনির্দিষ্ট অভিযোগ পেয়ে নগরীর হাসপাতাল সড়কের একটি বাড়ির বাগান থেকে নগর ছাত্রলীগের আহ্বায়ক মান্নাসহ দু’জনকে আটক করা হয়। অন্য ৮ জনকে গ্রেপ্তার করা হয় কাউনিয়া বিসিক এলাকা থেকে।

এ ঘটনায় আহত হন ৮ নম্বর ওয়ার্ড যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক আব্দুল হালিম, জাহিদ ভুঁইয়া ও মনা আহমেদ। তাঁরা শের-ই-বাংলা চিকিৎসা মহাবিদ্যালয় হাসপাতালে (শেবাচিম) চিকিৎসাধীন। আহত মনা আহমেদের ভাষ্য, প্রয়াত এক বন্ধুর সৎকারে অংশ নিতে তাঁরা কাউনিয়া শ্মশানে গিয়েছিলেন। সেখান থেকে ফেরার সময় রাত ৮টার দিকে ছাত্রলীগ নেতা মান্নার নেতৃত্বে দুর্বৃত্তরা তাঁদের ওপর হামলা চালায়। এ সময় ধারালো অস্ত্রের আঘাতে তাঁরা আহত হন। মনা দাবি করেন, সিটি করপোরেশন নির্বাচনে তাঁরা নৌকার প্রার্থী আবুল খায়ের আবদুল্লাহ খোকন সেরনিয়াবাতের হয়ে কাজ করছেন। এ কারণে তাদের ওপর হামলা চালানো হয়।

কাউনিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রহমান মুকুল সোমবার বেলা ২টার দিকে বলেন, ওই ঘটনায় হওয়া মামলায় গ্রেপ্তার ব্যক্তিদের আদালতে পাঠানোর প্রক্রিয়া চলছে।’