কমেছে পাসের হার ও জিপিএ ৫, তবুও দেশসেরা বরিশাল বোর্ড

নিজস্ব প্রতিবেদক ।। এক বছরের ব্যবধানে বরিশাল মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বোর্ডে ৬ শতাংশেরও বেশি কমেছে পাসের হার। আর জিপিএ ৫ কমেছে প্রায় সাড়ে তিন হাজার। উভয় মানদণ্ডে এবার নিম্নমুখী হলেও দেশের অন্যান্য বোর্ডের সঙ্গে তুলনায় আবারও দেশসেরা হয়েছে বরিশাল।

এ সফলতায় সবচেয়ে বেশি এগিয়ে মেয়ে শিক্ষার্থীরা। আর শিক্ষাক্রমের বিভাগ পর্যালোচনায় বেশি পাস করেছে বাণিজ্য বিভাগে। শতভাগ ফেল করেছে এমন কোনো প্রতিষ্ঠান নেই বরিশাল বিভাগে।

রোববার (২৬ নভেম্বর) বিকেল ৩টায় গণমাধ্যমকে এ তথ্য জানান বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অরুণ কুমার গাইন।

তিনি জানান, গত বছর ৮৬ দশমিক ৯৬ শতাংশ পাস করেছিল। এ বছর তা দাঁড়িয়েছে ৮০ দশমিক ৬৫ শতাংশে। এ বছর জিপিএ-৫ পেয়েছে ৩ হাজার ৯৯৩ জন শিক্ষার্থী। যে সংখ্যা গত বছর ছিল ৭ হাজার ৩৮৬।

তিনি বলেন, গত বছরের ফলাফলের সঙ্গে এ বছরের তুলনা করা যাবে না। কারণ এ বছর ১০০ নম্বরের পরীক্ষা হয়েছে। তাই এ বছরের সঙ্গে ২০১৯ সালের ফলাফলের তুলনা করতে হবে। আগের বছর মোট ৪০ নম্বরে পরীক্ষা হয়েছিল এবং তা ৭০ এ কনভার্ট করা হয়েছিল। সে হিসাবে ২০১৯ সালের চেয়ে এবার পাসের হার বেড়েছে, জিপিএ ৫ পেয়েছে দ্বিগুণেরও বেশি। ২০১৯ সালে যেখানে গড় পাসের হার ছিল ৭০ দশমিক ৬৫, সেখানে এবারে গড় পাসের হার ৮০ দশমিক ৬৫। যদিও গত বছর পাসের হার ছিল ৮৬ দশমিক ৯৫ শতাংশ।

পরীক্ষা নিয়ন্ত্রক বলেন, বোর্ডে পাসের দিক থেকে শীর্ষে রয়েছে ঝালকাঠি জেলা। বোর্ডের আওতাধীন বাকি পাঁচ জেলার মধ্যে পাসের হারে নিচে রয়েছে পটুয়াখালী জেলা। বরিশাল বোর্ডে পাসের হারে ৮৫ দশমিক ৪৭ পেয়ে সবচেয়ে এগিয়ে ঝালকাঠি জেলা। এরপর ৮৪ দশমিক ৫৬ পেয়ে দ্বিতীয় স্থানে রয়েছে বরিশাল। পর্যায়ক্রমে ৮৪ দশমিক ৫৪ পেয়েছে ভোলা জেলা, পিরোজপুর জেলা ৭৯ দশমিক ১৮, বরগুনা জেলা ৭৮ দশমিক ২৮ ও ৭০ দশমিক ৭৪ পেয়ে সবচেয়ে পিছিয়ে পটুয়াখালী জেলা।

১৩টি প্রতিষ্ঠানে শতভাগ পাস

বরিশাল বিভাগের অংশ নেওয়া ৩৩৫টি কলেজের মধ্যে ১৩টির শতভাগ শিক্ষার্থী পাস করেছে। মোট পরীক্ষার্থী ছিল ৬৮ হাজার ৩৯৩ জন। তাদের মধ্যে অংশ নিয়েছে ৬৭ হাজার ৪৬৫ জন। পাস করেছে ৫৪ হাজার ৪১৪ জন। বহিষ্কার হয়েছে ৪১ জন।

বোর্ড থেকে পাওয়া ফলাফলের পরিসংখ্যান অনুযায়ী, পাসের হার বাণিজ্য বিভাগে বেশি। এ বিভাগে ৮৪ দশমিক ৫৪ ভাগ শিক্ষার্থী পাস করেছে। বিজ্ঞান বিভাগের ৮১ দশমিক ২৫ ও মানবিক বিভাগে ৭৯ দশমিক ৬৬ ভাগ শিক্ষার্থী পাস করেছে। পাসের হারের মধ্যে তিন বিভাগেই ছাত্রীরা এগিয়ে।

বাণিজ্য বিভাগের ৯০ দশমিক ৬২ ভাগ ছাত্রী ও ৮১ দশমিক ০৮ ভাগ ছাত্র পাস করেছে। বিজ্ঞান বিভাগের ৮২ দশমিক ৯৫ ভাগ ছাত্রী ও ৭৯ দশমিক ২৪ ভাগ ছাত্র পাস করেছে। মানবিক বিভাগে ৮৫ দশমিক ৮৪ ভাগ ছাত্রী পাস করেছে। সেখানে ছাত্রদের পাসের হার

৭২ দশমিক ৮৪ ভাগ।

জিপিএ ৫ বেশি পেয়েছে মানবিক বিভাগে। এ বিভাগের এক হাজার ৫৯৪ জন ছাত্রী ও ৩৮০ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে। বিজ্ঞান বিভাগে পেয়েছে জিপি-এ পেয়েছে ৯৪৭ ছাত্রী ও ৬৭৪ জন ছাত্র। আর বাণিজ্য বিভাগে ২৫০ জন ছাত্রী ও ১৪৮ জন ছাত্র জিপিএ-৫ পেয়েছে।

উল্লেখ্য, প্রকাশিত ফলাফলে ৭৯.৪৪ শতাংশ পাস করে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা বোর্ড। এরপর রাজশাহী বোর্ডে ৭৮.৪৫, কুমিল্লা বোর্ডে ৭৫.৩, চট্টগ্রাম বোর্ডে ৭৪.৪৫, সিলেট বোর্ডে ৭১.৬২, ময়মনসিংহ ও দিনাজপুর বোর্ডে ৭০.৪৪ এবং যশোর বোর্ডে ৬৯.৮৮ শতাংশ শিক্ষার্থী পাস করেছেন। সুত্র ‍্অনলািইন