সড়ক নির্মাণের স্থান পরিবর্তন ও ইউপি সদস্যার পদত্যাগের দাবিতে বিক্ষোভ

বরিশাল: বরিশালের আগৈলঝাড়ায় জনস্বার্থে প্রকল্পিত সড়ক নির্মাণের স্থান পরিবর্তন ও ইউপি সদস্যার পদত্যাগের দাবিতে বিক্ষোভ মিছিল করেছে এলাকাবাসী।

পাশাপাশি বিক্ষোভ মিছিল শেষে তারা উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট একই দাবিতে স্মারকলিপি প্রদান করেছেন।

জানাগেছে, সোমবার (০৯ সেপ্টেম্বর) সকালে আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের সংরক্ষিত মহিলা ইউপি সদস্য রোজিনা আক্তার তার উত্তর শিহিপাশা নিজ গ্রামের বাড়ির রাস্তা নির্মাণের জন্য কাজ শুরু করলে স্থানীয়রা বাঁধা প্রদান করেন। পরে স্থানীয়রা সড়ক নির্মাণের জন্য স্থান পরিবর্তন ও ইউপি সদস্য রোজিনা আক্তারের পদত্যাগের দাবিতে উপজেলা পরিষদের সামনে বিক্ষোভ মিছিল করে। এসময় তারা উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারিহা তানজিনের কাছে জনস্বার্থে প্রকল্পিত সড়ক নির্মাণের স্থান পরিবর্তন ও ইউপি সদস্যার পদত্যাগের দাবিতে স্মারকলিপি প্রদান করেন।

স্থানীয়রা জানান, ইউপি সদস্য রোজিনা আক্তার তার ক্ষমতার অপব্যবহার করে এবং প্রভাব খাটিয়ে উত্তর শিহিপাশা গ্রামের হারুন খানের বাড়ি থেকে রানি হাউজ, সর্দার বাড়ি (মহিলা ইউপি সদস্যের নিজ বাড়ি) পর্যন্ত ৭৫ মিটার সিসি ঢালাই রাস্তার প্রকল্প গ্রহণ করে। ওই সড়কে শুধু তিনি একা উপকৃত হবেন এবং রাস্তার জন্য নির্ধারিত জমির মালিকরা তাদের জমি দিতে সম্মত নয়। তারপরও ইউপি সদস্য রোজিনা আক্তার তার ক্ষমতার অপব্যবহার করে রাস্তা নির্মাণ করতে গেলে স্থানীয়রা বাঁধা দেয়।

স্থানীয় বাসিন্দা লিটন সিকদার জানান, প্রকল্পিত সড়কটি যেহেতু ত্রুটিপূর্ণ ও বিতর্কিত সেহেতু একটি বাড়ির জন্য বৈষম্যমূলকভাবে সড়ক নির্মাণ করা হলে এলাকার কয়েকশত পরিবার বিপাকে পরবে। এলাকার স্থানীয় গণ্যমান্য ও এলাকার সাধারণ মানুষের গণদাবী সড়কটি উক্ত স্থান থেকে সরিয়ে পার্শ্ববর্তী প্রধান সড়ক সংলগ্ন জনৈক রাহাত খানের বাড়ির ব্রিজ থেকে ফড়িয়া বাড়ি পর্যন্ত প্রকল্পটি বাস্তবায়িত হোক। এতে প্রায় দুই শত পরিবারের চলাচল ও জীবন মানের ব্যাপক উন্নতি হবে।

বিক্ষোভকারীরা জানান, রাস্তার কাজে বাধা দিয়ে এলাকাবাসী বিক্ষোভ করে উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে যান এবং স্মারকলিপি দেন। তখন উপজেলা নির্বাজী কর্মকর্তা প্রকল্পটি বাতিল করে অন্যত্র সুবিধাজনক জায়গা থেকে সড়ক নির্মাণের আশ্বাস দেন।

রাস্তাটি নির্মাণে জায়গা নিয়ে কিছুটা বিরোধ রয়েছে জানিয়ে অভিযুক্ত ইউপি সদস্য রোজিনা আক্তার বলেন, আমার বাড়িতে চলাচলের জন্য ইউনিয়ন পরিষদ থেকে ৭৫ মিটার সিসি ঢালাই রাস্তার প্রকল্প অনুমোদন দেয়া হয়। আমি রাস্তার কাজ শুরু করতে গেলে স্থানীয়রা তাতে বাঁধা প্রদান করে।

আর এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফারিহা তানজিন জানান, স্থানীয় ইউপি সদস্য রোজিনা আক্তারকে রাস্তার কাজ (প্রকল্প স্থগিত) বন্ধ রাখতে বলা হয়েছে। স্থানীয়দের দাবি অনুযায়ী পরবর্তীতে অন্যত্র রাস্তাটি নির্মাণ করা হবে।